1. admin@danikagonikontho.com : admin :
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৬:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মঠবাড়িয়ায় ৯৬ ফুট উচ্চতার প্রতিমায় কালী পূজা উদযাপন বিতর্কিত পাঠ্যক্রম বাতিলের দাবিতে মোংলা মানববন্ধন রফিকুল ইসলাম বকুল বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক নির্বাচিত,, পিরোজপুরে আনন্দ মিছিল মঠবাড়িয়ায় মাদক,সন্ত্রাস ও জঙ্গি বিরোধী সমাবেশ অনুষ্ঠিত ঠাকুরগাঁও-৩ আসনের সতন্ত্র প্রার্থী গোপাল চন্দ্রের পিতার পরলোক গমন মঠবাড়িয়ায় ১০ম শ্রেণীর ছাত্রী হত্যা মামলায় গ্রেফতার-৩ সাংবাদিক ও শ্রমিক নেতা মনিরের সুস্থতা কামনায় শরণখোলায় দোয়া মাহফিল অনুষ্ঠিত মঠবাড়িয়ায় স্কুলের একাডেমিক ভবন ও রিভার্স অসমোসিস প্লান্ট উদ্বোধন নাজিরপুর উপজেলা পরিষদ উপ নির্বাচনে নৌকা প্রতীক পেতে চান- বীর মুক্তিযোদ্ধা আব্দুল লফিত মঠবাড়িয়ায় ১৪ মামলার পলাতক আসামী গ্রেফতার

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় বিএসএফ এর বাধায় বন্ধ হয়ে যাওয়া কাজ পরিদর্শনে রেল মন্ত্রী ও ভারতীয় হাইকমিশনার

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২
  • ১৩৬ বার পঠিত

লিয়াকত মাসুদ, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি;-
কসবায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর বাধায় রেলওয়ের ডাবল লাইন ও স্টেশন নির্মাণ বন্ধ হয়ে যাওয়া কাজ আজ বৃহস্পতিবার পরিদর্শন করেন রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম সুজন ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দুরাইস্বামী। এ সময় রেলওয়ে স্টেশনটির অবস্থান ও রেলস্টেশন সংলগ্ন ভারতীয় সীমানাটি ঘুরে দেখেন।
বিএসএফ এর বাধায় কসবা ও মন্দাবাগ রেলওয়ে ষ্টেশনের কাজ বন্ধ রয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভারত বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ দেশ। ছোটখাটো যে সমস্যা আছে, তা আলোচনার মাধ্যমে সমাধান করতে পারব। এটা কোন বাধা হবে না।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন; বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, অতিরিক্তি মহাপরিচালক (কাঠামো) কামরুল আহসান, রেলমন্ত্রীর একান্ত সচিব আতিকুর রহমান, আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠানের কান্ট্রি ডিরেক্টর শারজ শার্মা, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক শাহগীর আলম, পুলিশ সুপার মোঃ আনিসুর রহমান।
স্থানীয় ঠিকাদারী প্রতিষ্ঠান ও রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রেলপথের ব্রা‏হ্মণবাড়িযার আখাউড়া রেলজংশন থেকে লাকসাম রেলজংশন পর্যন্ত ডাবল লাইনের কাজ চলমান। আখাউড়া থেকে শশীদল পর্যন্ত প্রায় ৩২ কিলোমিটার লাইন নির্মাণ, ছয়টি রেলওয়ে স্টেশন, ব্রীজ কালভাট তৈরী করতে কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ। রেললাইন নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে।
গত বছরের চার এপ্রিল থেকে ঢাকা-চট্টগ্রাম রেলপথের ডাবল লাইনে নির্মাণ করতে কসবা রেলওয়ে স্টেশন ও সালদানদী রেলওয়ে স্টেশন নির্মাণ কাজ শুরু করে প্রায় অর্ধেক কাজ শেষ হওয়ার পর সীমান্তের শুন্যরেখার দেড়শ গজের ভেতর কাজ হচ্ছে এমন অজুহাতে বিএসএফের বাধার মুখে কসবা রেলওয়ে স্টেশন, সালদানদী রেলওয়ে স্টেশন ও একটি সেতু নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়।
বিষয়টি সমাধানের জন্য সম্প্রতি স্থানীয় সাংসদ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ঘটনাস্থল পরিদর্শনের পর দুই দেশের নেতৃস্থানীয় পর্যায়ে জটিলতা নিরসনে আলোচনা হলে গত ২৪ ডিসেম্বর থেকে পুনরায় বাংলাদেশ রেল কর্তৃপক্ষের তত্ত্বাবধানে শুরু হয় কসবার রেল ষ্টেশন, সালদানদী ব্রীজ ও সালদানদী ষ্টেশনের কাজ। কাজ শুরু হওয়ার তিন দিনের মাথায় পুনরায় বিএসএফ কসবা রেলষ্টেশন ও সালদানদী রেলষ্টেশন নির্মানের কাজে বাধা দিলে কাজ বন্ধ রাখেন তমা কন্সট্রাকশনের লোকজন।
ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপের প্রকল্প ব্যবস্থাপক বিমল চন্দ্র সাহা বলেন, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বাধায় কসবা রেলওয়ে স্টেশনের নির্মাণ কাজ, ডাবল লাইনের কাজ এবং সালদানদী রেলওয়ে স্টেশনের নির্মাণ ও একটি ব্রীজের কাজ প্রায় ১০মাস ধরে বন্ধ রয়েছে। সমস্যা সমাধান হলে কাজ শুরু করলে নির্মাণ কাজ শেষ করতে কমপক্ষে আরো আট মাস সময় লাগবে।
কসবা রেলওয়ে স্টেশন মাস্টার সমর দে বলেন, কসবা রেলওয়ে স্টেশনটি ভারতীয় সীমান্তের দেড়শ গজের বাহিরে। এ স্টেশনটি ১৮৯৯ সালে প্রতিষ্ঠা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021 Dainik Agoni Kontho
Theme Customized By Theme Park BD