1. admin@danikagonikontho.com : admin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির চতুর্দশ সম্মেলন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত সরাইলে ইসলামাবাদ প্রিমিয়ার ডে-নাইট শর্ট সার্কেল ক্রিকেট টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত পীরগঞ্জে জাতীয় ভোটার দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত চট্টগ্রামে বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন শুরু চট্টগ্রাম রিপোটার্স অ্যাসোসিয়েশন’র পূর্নাঙ্গ কমিটি ঘোষণা,সভাপতি -সোহাগ আরেফিন, সম্পাদক-নুরুল আমিন খোকন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জাতীয় বিমা দিবস পালিত ঠাকুরগাঁওয়ে হরিপুরে টেংরিয়া প্রধান পাড়ায় নাট দিবস পালিত দখল ও দূষণে অস্তিত্ব সংকটে মোংলার অধিকাংশ খাল,পরিচ্ছন্ন অভিযানে পৌর মেয়র ঠাকুরগাঁওয়ে বীর মুক্তিযোদ্ধাদের জীবনালেখ্য ও যুদ্ধকালীন ঘটনা নিয়ে নির্মিত ‘আত্মকথন’ শীর্ষক ভিডিও চিত্র উদ্বোধন নাজিরপুরে স্বামী পরিত্যক্তা সুনীতি মিস্ত্রির জমি-বাড়ি দখলের চেষ্টা

মঠবাড়িয়ায় জনশুমারি ও গৃহগণনা কাজের প্রশিক্ষণ সমাপ্ত

  • আপডেট সময় : সোমবার, ১৩ জুন, ২০২২
  • ৯৮ বার পঠিত

পঙ্কজ মিত্র:মঠবা‌ড়িয়া(পি‌রোজপুর) প্র‌তি‌নি‌ধিঃ-পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর মূল শুমারির জন্য ৬০১জন গণনাকর্মী ও ১০৩ জন সুপারভাইজারকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভায় মোট ১০টি প্রশিক্ষণ কেন্দ্র করে একাধিক ব্যাচের মাধ্যমে এ প্রশিক্ষণ দেওয়া হয়।
রোববার (১২ জুন ) উপজেলা রিসোর্স সেন্টারে চার দিনব্যাপী দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ সমাপ্ত হয়। এর আগে গত ৪ জুন থেকে ৭জুন বিভিন্ন কেন্দ্রের প্রথম ব্যাচের চার দিনের প্রশিক্ষণ সম্পন্ন হয়। দুই পর্বের প্রশিক্ষণপ্রাপ্ত সুপারভাইজার যাদের অধীনে ৬০১ জন গণনাকর্মী ডিজিটাল ট্যাব হাতে নিয়ে সময়ের অপেক্ষায় রয়েছেন। আগামী (১৫-২১) জুন মূল জনশুমারি সপ্তাহ শুরু হলে একাধারে সাতদিন ব্যাপি গৃহগণনা কারীগণ বাড়ী বাড়ী গিয়ে ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার কাজ করবেন বলে অফিস সূত্রে জানা যায়।
প্রশিক্ষণ শেষে সুপারভাইজার ও গণনাকারীদের প্রতিদিন ৪০০ টাকা করে মোট ১ হাজার ৬০০টাকা জনপ্রতি দেওয়া হয়েছে। এ ছাড়া গণনাকারীদের মাঠ পর্যায়ের কাজ সঠিকভাবে বাস্তবায়নের জন্য তাদের হাতে বিভিন্ন উপকরন যেমন- একটি করে ডিজিটাল ট্যাবলয়েড ফোন, জনশুমারীর লোগো সম্ভলিত ড্রেস, ছাতা, ব্যাগ, নির্দেশিকা সহায়ক বই, খাতা, কলম, হাউজহোল্ড স্টিকার, মার্কার কলম, আইডি কার্ড ও গণনার সহায়ক ম্যাপ তুলে দেওয়া হয়।
উপজেলা পরিসংখ্যান কার্যালয় সূত্রে জানা গেছে, শুমারি সপ্তাহের কাজ শেষ হলে সুপারভাইজারগণ ১১ হাজার টাকা ও গণনাকারীগণ ১০ হাজার ৫০০ টাকা করে এককালিন সম্মানি ভাতা পাবেন।
উ‌ল্লেখ‌্য, প্রতি ১০ বছর পরপর জনসংখ্যার সঠিক হিসাব পেতে এ ধরনের শুমারি করা হয়। এবারই প্রথম ডি‌জিটাল পদ্ধ‌তি‌তে জনশুমারি ও গৃহগণনা হ‌তে যা‌চ্ছে। আগামী (১৫-২১) জুন পর্যন্ত এক‌যো‌গে দেশব‌্যাপি এই শুমারি চল‌বে। এটি বাংলাদেশের ৬ষ্ঠ আদমশুমারি ও গৃহগণনা (বর্তমানে জনশুমারি ও গৃহগণনা)। এর আগে ২০১১ সালের মার্চে দেশের পঞ্চম আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল। পঞ্চম আদমশুমারিতে দেশের জনসংখ্যা পাওয়া যায় – ১৫ কোটি ২৫ লাখ ১৮ হাজার ১৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021 Dainik Agoni Kontho
Theme Customized By Theme Park BD