1. admin@danikagonikontho.com : admin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির চতুর্দশ সম্মেলন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত সরাইলে ইসলামাবাদ প্রিমিয়ার ডে-নাইট শর্ট সার্কেল ক্রিকেট টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত পীরগঞ্জে জাতীয় ভোটার দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত চট্টগ্রামে বেওয়ারিশ সেবা ফাউন্ডেশনের আয়োজনে অন্ধ হাফেজদের নিয়ে হিফজুল কোরআন প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন শুরু চট্টগ্রাম রিপোটার্স অ্যাসোসিয়েশন’র পূর্নাঙ্গ কমিটি ঘোষণা,সভাপতি -সোহাগ আরেফিন, সম্পাদক-নুরুল আমিন খোকন ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে জাতীয় বিমা দিবস পালিত ঠাকুরগাঁওয়ে হরিপুরে টেংরিয়া প্রধান পাড়ায় নাট দিবস পালিত দখল ও দূষণে অস্তিত্ব সংকটে মোংলার অধিকাংশ খাল,পরিচ্ছন্ন অভিযানে পৌর মেয়র ঠাকুরগাঁওয়ে বীর মুক্তিযোদ্ধাদের জীবনালেখ্য ও যুদ্ধকালীন ঘটনা নিয়ে নির্মিত ‘আত্মকথন’ শীর্ষক ভিডিও চিত্র উদ্বোধন নাজিরপুরে স্বামী পরিত্যক্তা সুনীতি মিস্ত্রির জমি-বাড়ি দখলের চেষ্টা

সুন্দরবনে আবারো দস্যু বাহিনী আতংক, ১২ জেলে মুক্তিপণ দিয়ে মুক্ত

  • আপডেট সময় : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২
  • ৬৭ বার পঠিত

মোঃআবুরায়হান ইসলাম, মোংলা প্রতিনিধি;-

সুন্দরবনে নতুন করে দস্যু বাহিনীর উৎপাত শুরু হয়েছে। বনে যাওয়া জেলেদের মুক্তিপনের দাবিতে অপহরন ও জিম্মি করা হচ্ছে। চলতি মাসের শুরুতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বিভিন্ন এলাকায় দাপিয়ে বেড়াচ্ছে সশস্ত্র এ দস্যু গ্রুপটি। এ বাহিনীর হাতে জিম্মি থাকা ১২ জেলে মুক্তিপন দিয়ে বুধবার (২১ ডিসেম্বর) ভোররাতে ছাড়া পেয়েছে। নতুন করে সুন্দরবনে দস্যু বাহিনীর উপদ্রবে জেলে পরিবারে ফের দেখা দিয়েছে আতংক।
সুন্দরবন থেকে ফিরে আসা জেলেরা জানায়, গত ১২ ডিসেম্বর বনের হরিনটানা সংলগ্ন কেওড়াতলার খালে মাছ ও কাঁকড়া ধরতে গেলে জেলেদের নৌকায় হানা দেয় সশস্ত্র একটি দস্যু বাহিনী। মুক্তিপনের দাবিতে বিভিন্ন নৌকা থেকে জেলেদের অপহরন ও জিম্মি করা হয়। বুধবার ভোর রাতে মুক্তিপন দিয়ে ছাড়া পাওয়া ৮ জেলেকে বনবিভাগের মাধ্যমে মোংলা থানা পুলিশ হেফাজাতে নেয়া হয়। এরা হচ্ছে -বাগেরহাট জেলার মোংলা উপজেলার দক্ষিন হলদিবুনিয়া গ্রামের আনিচ শেখ(২২), মিলন শেখ(২৩), বৈদ্দমারী গ্রামের শুকুর আলী ব্যাপারী ও মনির ব্যাপারী, রামপালের ঝনঝনিয়া গ্রামের বখতিয়ার ব্যাপারী(৩৫), খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার বুজবুনিয়া গ্রামের আকরাম শেখ(৪২), রফিকুল ইসলাম(৩৫) ও রুপসা উপজেলার এলাহিপুর গ্রামের অলি শিকদার(৪৮)।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ মনিরুল ইসলাম জানান, জেলেদের জিজ্ঞাসাবাদসহ দস্যুদের বিষয় তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়। তবে এ বিষয় পুলিশের পক্ষ থেকে বিস্তারিত জানানো হয়নি । ১২ জেলের মধ্যে ৮ জেলে পুলিশ হেফাজতে রাখা হলেও অপর ৩ জেলে ফিরে গেছে শরনখোলায়। তাদের নাম পরিচয় নিশ্চত করা সম্ভব হয়নি। আরেক জেলে মঙ্গলবার মুক্তিপন দিয়ে মোংলার বাজিকরখন্ড গ্রামের জেলে লিটন(৩৫) ফিরে আসে। মুক্তিপাওয়া জেলেদের বাড়ি সুন্দরবন সংলগ্ন বাগেরহাটে ও খুলনা জেলার বিভিন্ন এলাকায়। সুন্দরবন থেকে ফিরে আসা জেলে পরিবারের সদস্যরা জানায়, সপ্তাহের বেশি সময় ধরে জেলেরা দস্যুদের হাতে জিম্মি ছিল। কেউ গবাদি পশু, স্বর্নলংকার বিক্রি করে মুক্তিপন দিয়ে স্বজনদের ফেরৎ নিয়ে আসেন। জেলেদের জনপ্রতি ১৫ হাজার টাকা থেকে শুরু করে ৩৫ ও ৪০ হাজার টাকা পর্যন্ত আদায় করে দস্যুরা।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ মে থেকে বিভিন্ন দফায় সুন্দরবনের ৩২টি দস্যু বাহিনীর ৩২৬ সদস্য ৪৬২ দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র বিপুল পরিমান গোলাবারুদ সহ র‍্যাবের কাছে আত্মসমর্পন ও স্বাভাবিক জীবনে ফেরে। আর ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সুন্দরবনকে দস্যু মুক্ত করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2021 Dainik Agoni Kontho
Theme Customized By Theme Park BD